সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৯ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

মহেশখালী থেকে ইস্টার্ন রিফাইনারিতে পৌঁছাল ৪০ হাজার টন জ্বালানি তেল

ভয়েস নিউজ ডেস্ক:

মহেশখালীর কালমারছড়ার পাম্পিং ট্যাংক থেকে পাইপলাইনের মাধ্যমে ৪০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল চট্টগ্রামের পতেঙ্গার ইস্টার্ন রিফাইনারির শোধনাগারের ট্যাংকে পৌঁছেছে। গতকাল শুক্রবার (১৫ মার্চ) ৪০ হাজার মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল (ক্রড ওয়েল) নিরাপদে পৌঁছায়।

এর আগে গত রোববার (১০ মার্চ) বেলা একটায় মহেশখালীর কালমারছড়ার পাম্পিং ট্যাংক থেকে পাইপলাইনের মাধ্যমে চট্টগ্রামের পতেঙ্গায় তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারির ট্যাংক টার্মিনালে এই তেল আসা শুরু হয়।

প্রথম দফায় গত ৩০ নভেম্বর জাহাজ থেকে সাগরের তলদেশে পাইপলাইনের মাধ্যমে এই অপরিশোধিত জ্বালানি তেল মহেশখালীর ট্যাংক টার্মিনালে নেওয়া হয়েছিল। সেখান থেকে গত শনিবার (৯ মার্চ) সকাল আটটায় ইস্টার্ন রিফাইনারিতে তেল পাঠানো শুরু হয়, যা গত রোববার (১০ মার্চ) দুপুরে চট্টগ্রামের পতেঙ্গায় তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারির ট্যাংক টার্মিনালে এসে পৌঁছায়।

এর মাধ্যমে পরীক্ষামূলকভাবে সাগরের তলদেশে ও স্থলপথে ১১০ কিলোমিটার পাইপলাইনে অপরিশোধিত জ্বালানি তেল পরিবহন শুরু হলো। প্রথম দফায় ৪০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল আনা হয় ইস্টার্ন রিফাইনারিতে। এর আগে ১ মার্চ আরেকটি পাইপলাইনে ৩০ হাজার টন ডিজেল পরিবহন করে পতেঙ্গায় ইস্টার্ন রিফাইনারিতে আনা হয়েছিল।

ইস্টার্ন রিফাইনারির কর্মকর্তারা জানান, মহেশখালীর ট্যাংক টার্মিনাল থেকে পাইপলাইনের মাধ্যমে শুক্রবার (১৫ মার্চ) ৪০ হাজার মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড ওয়েল) নিরাপদে পৌঁছেছে। এর আগে পাইপলাইনে ডিজেল পরিবহন হয়েছে। অর্থাৎ দুটি পাইপলাইনে তেল পরিবহনের পরীক্ষামূলক কার্যক্রম হয়েছে।

বঙ্গোপসাগরে বড় জাহাজ থেকে পাইপলাইনের মাধ্যমে তেল খালাসের এই প্রকল্পের নাম ‘সিঙ্গেল পয়েন্ট মুরিং উইথ ডাবল পাইপলাইন (এসপিএম)। বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে (জিটুজি) চুক্তির ভিত্তিতে এ প্রকল্প নেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) অধীন প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারি। সংশোধনের পর এ প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ২৯৮ কোটি টাকা। মূলত দ্রুততম সময়ে কম খরচে তেল খালাস করতে এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে ইস্টার্ন রিফাইনারির কর্মকর্তারা জানান।

ইস্টার্ন রিফাইনারির কর্মকর্তারা জানান, প্রকল্পের আওতায় সাগরে সিঙ্গেল পয়েন্ট মুরিং থেকে ১৬ কিলোমিটার পাইপলাইনে প্রথমে জ্বালানি তেল নেওয়া হয় মহেশখালীর কালমারছড়ায় ট্যাংক টার্মিনালে। সেখান থেকে ৯৪ কিলোমিটার পাইপলাইনের মাধ্যমে এই তেল আনা হয় ইস্টার্ন রিফাইনারিতে। সাগরের তলদেশ ও স্থলভাগে এই পাইপলাইন বসানো হয়েছে।

ইস্টার্ন রিফাইনারির কর্মকর্তারা জানান, পাইপলাইনে ডিজেল পরিবহনের পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে শেষ হয়েছে। এখন অপরিশোধিত জ্বালানি তেল পরিবহনের কার্যক্রম শুরু হলো। এই কার্যক্রম কয়েক দিন পরীক্ষা-নিরীক্ষা করা হবে।

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION